পংকজ চন্দ্র শীলের কবিতা
- পঙ্কজ শীল - পৃথিবী অসহায়! ২৯-০৪-২০২৪

পৃথিবী আজ বড়ো নিঃস্ব,বড়ো অসহায়
বুকের পাজরে জমে আছে কষ্টের শিখা,
ঈশ্বরের কাছে চিৎকার করে,কেদেঁ কেদেঁ বলে,
হে ঈশ্বর,আমি আর কতো শত শত বছর- নির্যাতন সইবো?
ওদের নির্যাতন...!
ঈশ্বর আমার কি প্রাণ নেই?
আমায় প্রাণ দাওনি...! :
আজ কেনো জ্বলন্ত আগুনে পুড়েঁ ছাই হচ্ছে
শত শত কোটি মানুষের বিবেক!
ছিঃ ছিঃ- লজ্জার সূত্রও শিখেনি তারা...!

আমার বুকে কোটি কোটি পাথর - ছুড়েঁ মারছে ওরা...!
পাথরের আঘাতে বুকের পাজর-
ভেঙ্গে ফালি ফালি হয়ে যাচ্ছে
ঈশ্বর আমার কি প্রাণ নেই?
আমার কি ব্যাথা লাগেনা...!

কেনো আজ তারা মানুষের রক্তের সরবত খাচ্ছে?
কেনো আজ বাতাসে লাশের গন্ধ উড়ছে...!
কেনো আজ তারা ভন্ড ঋষি সেজে- মৃত্যুযজ্ঞ করছে...?
ছিঃ ছিঃ-মনুষ্যত্যের সূত্রও শিখেনি তারা..? :
আজ কেনো ভাইয়ের চোখে বোনের ধর্ষন দেখি?
হে ঈশ্বর,বিচার করো,বিচার.....!
ভেঙ্গে ফেলো মানুষের আদালত...!

আমি ওদের শান্তির বাণী শুনাতে চেয়েছিলাম-
কেনো তারা কোটি মায়ের আর্তনাত শুনায়?
সাক্ষী আমার চন্দ্র, আমার সূর্য্য,
আমার নক্ষত্র ও বৃক্ষরাজি,
আর আজ তুমি তোমার আদালতে বিচার করো ঈশ্বর,
বিচার করো...!

ওদের জন্য আমি আজ বড় অসহায়... তোমার কাছে মহা অপরাধী!
আমি কিছুই করতে পারিনি,
শুধু চেয়ে চেয়ে দেখেছি,
আমায় শাস্তি দাও প্রভু ,আমায় ফাসিঁ দাও..!

নয়তো আমি আমার নিজেকে আত্নহুতি দেব..!!!
প্রকাশ্য দিবা লোকে আত্নহত্যা করব
বিনিময়ে যদি জেগে উঠে বিশ্ব মানবতা।
০১.১২.২০১৬ খ্রি.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

pongkoj
১০-০৩-২০১৭ ১৮:২৭ মিঃ

TnQ